1. info@dailyshadhinbarta.com.bd : দৈনিক স্বাধীন বার্তা : দৈনিক স্বাধীন বার্তা Shadhin Barta
বৃহস্পতিবার, ৩০ অক্টোবর ২০২৫, ১০:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
প্রবাস নয়, দেশেই ‘কমলা’ চাষে ভাগ্য বদল শার্শার আবু হানিফের কাশি দিয়ে ধরা পড়লেন, খাদ্য বিভাগের নিয়োগ পরীক্ষার জালিয়াতি চক্রের ৩ সদস্য আটক যশোরে ফের ১ কোটি ৮৩ লাখ টাকার স্বর্ণসহ পাচারকারী আটক নেত্রকোনায় সাম্প্রতিক ঘটনাবলীর প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন নভেম্বর মাসে দেশে ফিরতে পারেন তারেক রহমান — প্রস্তুত বিএনপি ইলিশ ধরার ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ, শিকারে নামতে প্রস্তুত জেলেরা সময় এসেছে পরিবর্তনের: জাতিসংঘকে তাল মেলাতে হবে, বললেন ড. ইউনূস নির্বাচনে আ.লীগের অংশগ্রহণ ও ‘বিদেশি চাপ’ নিয়ে যা বললেন প্রেস সচিব সালমান শাহ হত্যা মামলা: পলাতক আসামিদের অবস্থান শনাক্তে জোর চেষ্টা চালাচ্ছে পুলিশ থাইল্যান্ডের বিপক্ষে বিকালে মাঠে নামছে বাংলাদেশ

ঢাকার যানজট: ব্যস্ত নগরীতে রাজধানী বাসির অচল জীবন

রিয়াজ আহমেদ যুবরাজ, সিনিয়র স্টাফ রিপোর্টার:
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৪ অক্টোবর, ২০২৫

বাংলাদেশের হৃদপিণ্ড, যেখানে প্রতিদিন লাখো মানুষের পদচারণা আর যানবাহনের অবিরাম ধূম্রজাল এক অসহনীয় বাস্তবতা তৈরি করেছে। ফার্মগেট, মিরপুর, মোহাম্মদপুর, গুলশান—ঢাকার কোনো প্রান্তই যানজটের কবল থেকে মুক্ত নয়।

সকালের অফিস টাইমে বা সন্ধ্যার ফিরতি পথে, এই নগরী যেন এক থমকে যাওয়া ছবি। আজ সকালে ফার্মগেটে প্রচণ্ড যানজটের একটি ছবি তুলেছিলাম, যেখানে বাস, রিকশা, প্রাইভেট কার আর সিএনজি একে অপরের সঙ্গে জট পাকিয়ে দাঁড়িয়ে।

এই দৃশ্য শুধু ফার্মগেটের নয়, এটি সারা দেশের প্রতিচ্ছবি। বাংলাদেশের প্রতিটি শহর, বিশেষ করে ঢাকা, যানজটের কারণে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা সময় হারাচ্ছে। এই যানজট কেবল সময় নয়, অর্থনৈতিক ক্ষতি, পরিবেশ দূষণ এবং মানসিক চাপেরও কারণ।

প্রতিদিন ঢাকার রাস্তায় প্রায় ২০ লাখ যানবাহন চলাচল করে, যার মধ্যে বেশিরভাগই ব্যক্তিগত গাড়ি। সড়কের ধারণক্ষমতার তুলনায় যানবাহনের সংখ্যা অনেক বেশি, ফলে যানজট এখন নিত্যনৈমিত্তিক ঘটনা। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, ঢাকার যানজটে প্রতিদিন প্রায় ৩০০ কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি হয়।

এর সঙ্গে যোগ হয় জ্বালানি অপচয় এবং পরিবেশ দূষণ। গাড়ির ধোঁয়ায় ঢাকার বাতাস এখন বিশ্বের অন্যতম দূষিত শহরের তালিকায় শীর্ষে। এই সমস্যা শুধু অর্থনীতির নয়, এটি আমাদের জীবনযাত্রার মানকেও ক্ষতিগ্রস্ত করছে। একজন অফিসগামী ব্যক্তি প্রতিদিন গড়ে ২-৩ ঘণ্টা রাস্তায় আটকে থাকেন। এই সময়টা তিনি পরিবারের সঙ্গে কাটাতে পারতেন, কাজের উৎপাদনশীলতা বাড়াতে পারতেন, অথবা নিজের জন্য কিছু সময় পেতেন।

কিন্তু যানজট তাকে সেই সুযোগ থেকে বঞ্চিত করছে। শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে দেরি করে, রোগীরা সময়মতো হাসপাতালে পৌঁছাতে পারে না—এই যানজট যেন আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে। সমাধানের পথ কী? বিশেষজ্ঞরা বলছেন, জনপরিবহন ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে হবে। মেট্রোরেল, বাস র্যাপিড ট্রানজিট (বিআরটি) এবং উন্নত বাস সার্ভিসের মতো উদ্যোগ কিছুটা স্বস্তি এনে দিতে পারে। এছাড়া, ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমাতে পাবলিক ট্রান্সপোর্টকে আরও সাশ্রয়ী ও আরামদায়ক করতে হবে।

সঙ্গে সঙ্গে ট্রাফিক ব্যবস্থাপনায় কঠোর নজরদারি এবং সড়ক পরিকাঠামোর উন্নয়ন জরুরি।ঢাকার যানজট কেবল একটি সমস্যা নয়, এটি আমাদের সম্মিলিত জীবনের একটি ট্র্যাজেডি। এই সমস্যার সমাধানে সরকার, নাগরিক এবং সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে। নইলে, আমাদের এই প্রাণবন্ত নগরী একদিন পুরোপুরি অচল হয়ে যাবে। আসুন, আমরা সবাই মিলে এই যানজটের জাল ছিন্ন করে একটি সচল, সমৃদ্ধ ঢাকা গড়ে তুলি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
LICENCE NO- TRAD/DSCC/210965/2019 and applied for registration.
Community Verified icon
 

Community Verified icon