1. admin@dailyshadhinbarta.com : দৈনিক স্বাধীন বার্তা : দৈনিক স্বাধীন বার্তা
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
ঘুষ ও চাঁদাবাজি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রী দিনাজপুরে ২১০ রাউন্ড গুলিসহ ১৭টি আগেন অস্ত্র জমা দেওয়া হয়েছে সকল কর্মস্থল থেকে ভারতীয় নাগরিকদের প্রত্যাহারের দাবি জবিতে শত, সাহসি ও যোগ্য ভিসি চান শিক্ষরা বাংলাদেশী ইলিশ না পেয়ে বিপাকে ভারতীয়রা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রেজাউল করিম লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সাড়ে ৪ কোটি টাকা প্রদান করে আশা আজ মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ পহেলা অক্টোবর মধ্যে গুচ্ছ’র ক্লাস শুরুর দাবি সরকার পতনের আন্দোলনে বিএনপির ৪২২ নিহত হয়েছে কাজীপাড়া ও মিরপুরের মেট্রো স্টেশন সেপ্টম্বরেই চালু হচ্ছে লোহাগাড়ায় পুকুরে পড়ে তৌছিপ নামের এক কিশোরের মৃত্যু হয়েছে লোহাগাড়াতেও যানজটে অতিষ্ট নগরবাসি সংবাদ প্রকাশের পর জগন্নাথে হলের দখল ছেড়েছে ছাত্রদল

চামড়া শিল্প নগরীতে লেবার ফাউন্ডেশনের উদ্দ্যোগে কমপ্ল্যায়েন্স নিশ্চিতে কর্মপরিকল্পনা বাস্তবায়নের উদ্বোধন

বিজয়া রহমান খান
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং বাংলাদেশ লেবার ফাউন্ডেশন- এর যৌথ উদ্যোগে “চামড়া শিল্প নগরীতে সোশ্যাল কমপ্ল্যায়েন্স নিশ্চিতকরণে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন” এর উদ্বোধন ঢাকার সাভারস্থ চামড়া শিল্প নগরীতে সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিতকরণে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ)।

২৫ এপ্রিল ২০২২ রাজধানীর একটি হোটেলে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেগম মন্নুজান সুফিয়ান (এমপি) মাননীয় প্রতিমন্ত্রী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব মোঃ এহছানে এলাহী, সচিব শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনাব মরিস ব্রুকস, অফিসার-ইন-চার্জ আইএলও অফিস বাংলাদেশ।

উপস্থিত ছিলেন, নেদারল্যান্ডস অ্যাম্বাসির ফার্স্ট সেক্রেটারি (ইকনোমিক অ্যাফেয়ার্স অ্যান্ড আরএমজি) বাস ব্লাউ। অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, জনাব শাহীন আহমেদ, চেয়ারম্যান বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন, জনাব মুসতাক আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ওয়েস্টেজ ট্রিটমেন্ট প্ল্যান কোম্পানি লিমিটেড এবং জনাব আবুল কালাম আজাদ, সভাপতি, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জনাব মোঃ নাসির উদ্দিন আহমেদ, মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব), কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

বিএলএফ- এর মহা-সচিব জেড এম কামরুল আনাম- এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে, বিএলএফ- এর নির্বাহী পরিচালক জনাব এ কে এম আশরাফ উদ্দিন বলেন, “২০১৭ সাল থেকে চামড়া শিল্প নগরীতে সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিতের লক্ষ্যে বিএলএফ- এর যে কার্যক্রম, তারই ফল এই জাতীয় কর্মপরিকল্পনা।” শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শ্রম অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), ট্যানারি মালিকদের দুইটি সংগঠন, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন এবং বিএলএফ- এর মনোনীত প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ এবং মতামত নিয়েই এই কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

চামড়া শিল্প নগরীতে সোশ্যাল কমপ্লায়েন্স নিশ্চিতকরণে জাতীয় কর্মপরিকল্পনার মূল অংশ উপস্থাপন করেন জনাব মোঃ মেহেদী হাসান, উপমহাপরিদর্শক (স্বাস্থ্য) কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি বলেন, “চামড়া শিল্পকে টার্গেট করে একটি আধুনিক পরিবেশ বান্ধব ও যুগোপযোগী চামড়া শিল্পের জন্য আন্তর্জাতিক কমপ্লায়েন্স এর মানদন্ডে নিয়ে যাওয়ার এবং বিভিন্ন ধরনের সক্ষমতা একীভূত ও বৃদ্ধি করে সর্বাধুনিক প্রযুক্তি, দক্ষ মানবসম্পদ, পরিবেশ ব্যবস্থাপনা, কমপ্লায়েন্স ও সাসটেইনেবল খাত হিসেবে এলডব্লিউজি সনদ প্রাপ্তি ও বিনিয়োগের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে চামড়া রপ্তানিতে শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশকে নিয়ে যাওয়ার লক্ষ্যে একটি সমন্বিত কর্মপরিকল্পনা প্রস্তুত করা হয়েছে।

এই কর্মপরিকল্পনাটি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কতৃক গৃহিত এবং অনুমোদিত হয়েছে। আমি চামড়া শিল্পের সকল মালিকগণকে অনুরোধ জানাবো এই কর্মপরিকল্পনাটি বাস্তবায়নে সহযোগিতা করার জন্য। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে আহবান জানাবো এই কর্মপরিকল্পনাটি সুন্দর এবং সুচারুভারে বাস্তবায়ন করার জন্য।

এ ধরণের কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করার জন্য বাংলাদেশ লেবার ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান তিনি। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনাব মোঃ এহছানে এলাহী বলেন, শ্রমিকের অধিকার নিশ্চিত করার দায়িত্ব আমার মন্ত্রণালয়ের। আমাদের অনেক কষ্টের ফসল এই অ্যাকশন প্ল্যান।

যে সময়সীমা দেয়া হয়েছে সবাইকে তা মানতে হবে।” অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর, ট্যানারি মালিকদের দুইটি সংগঠন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (ইঞঅ) ও বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার এক্সপোটার্স এসোসিয়েশন, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন এবং বিভিন্ন স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থার প্রতিনিধি, বিভিন্ন উন্নয়ন সহযোগী, গণমাধ্যমকর্মী, আইনজীবী, শিক্ষাবিদ প্রমূখ। আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন বিএলএফ-এর চেয়ারম্যান জনাব আব্দুস সালাম খান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020-2022 Daily Shadhin Barta