1. admin@dailyshadhinbarta.com : দৈনিক স্বাধীন বার্তা : দৈনিক স্বাধীন বার্তা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১২ অপরাহ্ন
শিরোনামঃ
ঘুষ ও চাঁদাবাজি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রী দিনাজপুরে ২১০ রাউন্ড গুলিসহ ১৭টি আগেন অস্ত্র জমা দেওয়া হয়েছে সকল কর্মস্থল থেকে ভারতীয় নাগরিকদের প্রত্যাহারের দাবি জবিতে শত, সাহসি ও যোগ্য ভিসি চান শিক্ষরা বাংলাদেশী ইলিশ না পেয়ে বিপাকে ভারতীয়রা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রেজাউল করিম লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সাড়ে ৪ কোটি টাকা প্রদান করে আশা আজ মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ পহেলা অক্টোবর মধ্যে গুচ্ছ’র ক্লাস শুরুর দাবি সরকার পতনের আন্দোলনে বিএনপির ৪২২ নিহত হয়েছে কাজীপাড়া ও মিরপুরের মেট্রো স্টেশন সেপ্টম্বরেই চালু হচ্ছে লোহাগাড়ায় পুকুরে পড়ে তৌছিপ নামের এক কিশোরের মৃত্যু হয়েছে লোহাগাড়াতেও যানজটে অতিষ্ট নগরবাসি সংবাদ প্রকাশের পর জগন্নাথে হলের দখল ছেড়েছে ছাত্রদল

৬ ঘণ্টার কম ঘুমালেই বিপদ, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্কঃ
  • প্রকাশিতঃ সোমবার, ১৪ নভেম্বর, ২০২২

ঘুম মানুষের বেঁচে থাকার অন্যতম একটি অপরিহার্য অধ্যায় । ঘুমের সময় নিয়ে আমাদের অনেকই সমস্যায় ভোগেন। কেউ কম ঘুমাতে চান, কেউবা আবার বেশি ঘুমানোর পক্ষপাতি। তবে চিকিৎসকদের গবেষণা বলছে, ৬ ঘণ্টার কম ঘুম স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুকিপূর্ণ ।

 

 

 

যারা রাতে ছয় ঘণ্টার কম ঘুমান তাদের জন্য আছে ভয়াবহ দুঃসংবাদ। গবেষণায় দেখা গেছে রাতে ছয় ঘণ্টার কম ঘুমালে হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।  যারা সাত-আট ঘণ্টা ঘুমায় তাদের তুলনায় যারা মাত্র ৬ ঘণ্টার কম ঘুমায়, তাদের হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি ৩৫ শতাংশ বেশী।

 

 

 

স্পেনের রাজধানী মাদ্রিদ এর স্প্যানিশ ন্যাশনাল সেন্টার ফর কার্ডিওভাসকুলার রিসার্চ এর করা এই গবেষণায় বলা হয়েছে, পর্যাপ্ত ঘুম না হলে রক্তনালী সরু হয়ে যাওয়া অথবা বন্ধ হয়ে যায়।

 

 

 

সূত্র বলছে, আমেরিকান কলেজ অব কার্ডিওলোজির জার্নালে প্রকাশিত এই গবেষণাটি করা হয়েছে স্পেন এর ৪ হাজার ব্যাংক কর্মকর্তার ওপরে। তাদের গড় বয়স ছিল ৪৬ বছর এবং তাদের হার্টের কোনো সমস্যা ছিল না। তাদের ঘুম এর অভ্যাস পর্যবেক্ষণ করা হয়। এরপর থ্রিডি হার্ট আলট্রাসাউন্ডের মাধ্যমে শারীরিক অবস্থা দেখা যায়। দেখা গেছে যারা ছয় ঘণ্টার কম ঘুমিয়েছে তারা অন্যদের তুলনায় ৩৪ শতাংশ বেশী হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকিতে আছে।

 

 

 

নিয়মিত ঘুম, পর্যাপ্ত পানি পান এবং সুষম খাবার সুস্থ থাকার অন্যতম উপকরণ। সুস্থ থাকতে নিয়ন্ত্রিত জীবনযাপন করুন। চলমান যান্ত্রিক জীবনে অবসর খুঁজে নিন। নিজেকে সময় দিন আর সময়মতো ঘুমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020-2022 Daily Shadhin Barta