1. admin@dailyshadhinbarta.com : দৈনিক স্বাধীন বার্তা : দৈনিক স্বাধীন বার্তা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
শিরোনামঃ
ঘুষ ও চাঁদাবাজি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রী দিনাজপুরে ২১০ রাউন্ড গুলিসহ ১৭টি আগেন অস্ত্র জমা দেওয়া হয়েছে সকল কর্মস্থল থেকে ভারতীয় নাগরিকদের প্রত্যাহারের দাবি জবিতে শত, সাহসি ও যোগ্য ভিসি চান শিক্ষরা বাংলাদেশী ইলিশ না পেয়ে বিপাকে ভারতীয়রা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রেজাউল করিম লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সাড়ে ৪ কোটি টাকা প্রদান করে আশা আজ মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ পহেলা অক্টোবর মধ্যে গুচ্ছ’র ক্লাস শুরুর দাবি সরকার পতনের আন্দোলনে বিএনপির ৪২২ নিহত হয়েছে কাজীপাড়া ও মিরপুরের মেট্রো স্টেশন সেপ্টম্বরেই চালু হচ্ছে লোহাগাড়ায় পুকুরে পড়ে তৌছিপ নামের এক কিশোরের মৃত্যু হয়েছে লোহাগাড়াতেও যানজটে অতিষ্ট নগরবাসি সংবাদ প্রকাশের পর জগন্নাথে হলের দখল ছেড়েছে ছাত্রদল

ময়মনসিংহে ‘সোনাই মাধব’ লোক নাট্যদলের নিরীক্ষাধর্মী প্রযোজনা

ইমরান হোসেন (রাজ) সিনিয়র স্টাফ রিপোর্টারঃ
  • প্রকাশিতঃ শুক্রবার, ১২ জুলাই, ২০২৪

ময়মনসিংহ গীতিকা অবলম্বনে লোক নাট্যদলের নিরীক্ষাধর্মী প্রযোজনা ‘সোনাই মাধব’ ২০০তম মঞ্চায়ন ১৩ জুলাই, শনিবার শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

দেশের অন্যতম প্রধান নাট্য সংগঠন লোক নাট্যদলের সাড়াজাগানো নিরীক্ষাধর্মী প্রযোজনা ময়মনসিংহ গীতিকা’র আখ্যান ‘সোনাই মাধব’ ২০০তম মঞ্চায়নের মাইলফলক অর্জন করতে যাচ্ছে। আগামী ১৩ জুলাই ২০২৪ শনিবার সন্ধে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র পরীক্ষণ থিয়েটার হলে সোনাই মাধবের ২০০তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

সোনাই মাধবের এই ২০০তম মঞ্চায়ন নাটকটির অন্যতম দুই প্রধান অভিনয় শিল্পী ও লোক নাট্যদলের সংগঠক প্রয়াতঃ জাহিদুর রহমান পিপলু ও আসলাম শিহিরের স্মৃতির উদ্দেশ্য নিবেদন করা হয়েছে। উল্লেখ্য, জাহিদুর রহমান পিপলু লোক নাট্যদলের অন্যতম প্রধান কান্ডারী ও সোনাই মাধব নাটকের গ্রন্থিক, বাঘরাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি চরিত্রে অভিনয় করতেন, যিনি গত ১৮ নভেম্বর ২০২৩ তারিখে ইন্তেকাল করেন। অন্যদিকে, আসলাম শিহিরও দলের অন্যতম সিনিয়র সদস্য ছিলেন যিনি দীর্ঘসময় পর্যন্ত সোনাই মাধবের ‘মাধব’ চরিত্রে অভিনয় করেছেন। তিনিও গত ৩০ জানুয়ারি ২০২৪ তারিখে দূরারোগ্য ব্যাধীতে আক্রান্ত হয়ে মারা যান।

২০০তম মঞ্চায়নের পূর্বে সোনাই মাধব নাটকে এ যাবত যারা অভিনয় করেছেন ও নেপথ্যে বা কারিগরী বিষয়ে যুক্ত ছিলেন সকলকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হবে। অনুষ্ঠানে সন্মানীত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়কg মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব জনাব খলিল আহমদ এবং ইন্টারন্যাশনাল থিয়েটার ইনষ্টিটিউট, বাংলাদেশ কেন্দ্রের সাধারন সম্পাদক জনাব দেবপ্রসাদ দেবনাথ। এছাড়া, নাট্যাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও নাট্যকর্মীরা উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, বাংলা ১৪০০ সালকে বরণ করার উপলক্ষে ১৯৯৩ সালের ১৪ এপ্রিল প্রথম এ প্রযোজনাটি মঞ্চে নিয়ে আসে। দীর্ঘদিন ধরে নাটকটি মঞ্চস্থ হয়ে আসছে এবং দেশে বিদেশে নিরীক্ষাধর্মী প্রযোজনা হিসেবে ব্যাপক প্রশংসিত হয়েছে। ২০০৮ সালের ২১ নভেম্বর এ নাটকের ১০০তম এবং ২৬ সেপ্টেম্বর ২০১৪ সালে ১৫০তম মঞ্চায়ন হয়েছে। লোক নাট্যদল সোনাই মাধব প্রযোজনায় এদেশের হাজার বছরের ঐতিহ্যবাহী যাত্রাপালা ও পদাবলী কীর্তনের সংমিশ্রনে একটি নিরীক্ষাধর্মী আঙ্গিকের প্রয়োগ করেছে, যা আমাদের লোকজ ঐতিহ্যকে স্মরণ করিয়ে দেয়। সোনাই মাধব বাংলা লোক সংস্কৃতি ও প্রচলিত কথ্য সাহিত্যকে উপজীব্য করে গানে গানে উপস্থাপিত হয়েছে।

সোনাই মাধবের গানগুলোর সুর করেছেন দীনেদ্র চৌধুরী ও সুর ও সঙ্গীত করেছেন মোস্তফা আনোয়ার স্বপন, সঙ্গীত সমন্বয় করেছেন অভিজিৎ চৌধুরী। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ইউজিন গোমেজ, জাহিদ চৌধুরী, আনোয়ার কায়সার, হাফিজুর রহমান, তৌহিদুল ইসলাম, প্রদীপ সরকার, পিনাকী রঞ্জন সরকার, সায়িক সিদ্দিকী, নূরুল ইসলাম খান রতন, বাসুদেব হালদার, মনিলাল হালদার, মিনহাজুল হুদা দীপ, মোজাম্মেল হক পাপন, আবদুল আউয়াল, সাদেকুল ইসলাম, সুধাংশু নাথ, মোজাক্কির আলম রাফান, তনয় মজুমদার, সোহেল মাসুদ, তানভীর রাজিব প্রমুখ। এ নাটকের বিভিন্ন চরিত্রে বিভিন্ন সময়ে অভিনয় করেছেনÑ কামরুন নূর চৌধুরী, জাহিদুর রহমান পিপলু, আসলাম শিহির, প্রণবানন্দ চক্রবর্তী, খায়রুল আলম টিপু, রেজা মাহমুদ লেনিন, সেলিম চৌধুরী লাবু, আবদুল্লাহ আল হারুন, সাজেদুল আলম ডালিম প্রমুখ।

এছাড়া, লোক নাট্যদলের অন্যান্য প্রযোজনাগুলোর মধ্যে অন্যতম হচ্ছেÑ বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’, পদ্মা নদীর মাঝি, পদ্মা নদীর মাঝি, বৈকুন্ঠের খাতা, ঠিকানা, তুষাগ্নি, বশীকরণ, সুন্দর, তপস্বী ও তরঙ্গিনী, এ মিড্সামার নাইট্স ড্রিম, সুনাগরিকের সন্ধানে, মধুমালা, রথযাত্রা, মাঝরাতের মানুষেরা অন্যতম।

 

বার্তা প্রেরক,

এস এম আজাদ রহমান
প্রচার ও গণসংযোগ সম্পাদক
মোবাইল: ০১৭০৭-০২৬৩৭১

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020-2022 Daily Shadhin Barta