1. admin@dailyshadhinbarta.com : দৈনিক স্বাধীন বার্তা : দৈনিক স্বাধীন বার্তা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০১ অপরাহ্ন
শিরোনামঃ
ঘুষ ও চাঁদাবাজি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রী দিনাজপুরে ২১০ রাউন্ড গুলিসহ ১৭টি আগেন অস্ত্র জমা দেওয়া হয়েছে সকল কর্মস্থল থেকে ভারতীয় নাগরিকদের প্রত্যাহারের দাবি জবিতে শত, সাহসি ও যোগ্য ভিসি চান শিক্ষরা বাংলাদেশী ইলিশ না পেয়ে বিপাকে ভারতীয়রা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রেজাউল করিম লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সাড়ে ৪ কোটি টাকা প্রদান করে আশা আজ মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ পহেলা অক্টোবর মধ্যে গুচ্ছ’র ক্লাস শুরুর দাবি সরকার পতনের আন্দোলনে বিএনপির ৪২২ নিহত হয়েছে কাজীপাড়া ও মিরপুরের মেট্রো স্টেশন সেপ্টম্বরেই চালু হচ্ছে লোহাগাড়ায় পুকুরে পড়ে তৌছিপ নামের এক কিশোরের মৃত্যু হয়েছে লোহাগাড়াতেও যানজটে অতিষ্ট নগরবাসি সংবাদ প্রকাশের পর জগন্নাথে হলের দখল ছেড়েছে ছাত্রদল

বাংলাদেশ প্রেস ফটো পুরস্কার পেলেন গাইবান্ধার ৭ জন

মোঃ আঃ জলিল মন্ডল, গাইবান্ধা (জেলা) প্রতিনিধিঃ
  • প্রকাশিতঃ রবিবার, ১১ জুন, ২০২৩

দৃক পিকচার লাইব্রেরি আয়োজিত বাংলাদেশ প্রেসফটো ২০২৩ পুরস্কার প্রদান ও প্রদর্শনী উদ্বোধন হয়েছে। বিকেলে ঢাকায় পান্থ’পথে দৃকপাঠ ভবনে। প্রদর্শনীতে দ্বিতীয় বার্ষিক বাংলাদেশ প্রেসফটো প্রতিযোগিতায় বিজয়ী ও নির্বাচিত আলোচিত্রসমূহ স্থান পেয়েছে।

এবারে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন, আলোকচিত্রী, সম্পাদক ও শিক্ষক আবির আব্দুল্যাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতিআরা নাসরিন, সিনেমাটোগ্রাফার রাশেদ জামান, ভারতীয় সম্পাদক  কিউরেটর ও লেখক তানভি মিশরা এবং আলোকচিত্রী, অ্যাক্টিভিস্ট ও কিউরেটর শহিদুল আলম। অনুষ্ঠানে বিচারক মন্ডলীর পক্ষ থেকে রাশেদ জামান তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন।

প্রদর্শনীর উদ্বোধনী বক্তব্য রাখেন নিউএজ পত্রিকার সমপাদক নূরুল কবির। দৃক পিকচার লাইব্রেরির ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দৃকের জেনারেল ম্যানেজার ও প্রদর্শনীর কিউরেটর এএসএম রেজাউর রহমান।

১৫শ এর বেশি আলোকচিত্রের মধ্য থেকে ৭ জন আলোকচিত্রীর কাজকে এবছরের প্রতিযোগিতার বিজয়ী হিসেবে নির্বাচন করা হয়। তিনটি বিভাগের বিজয়ীরা হলেন যথাক্রমে- শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া বিভাগে ডেইলি নেশনের মো. শামছুল হক সুজা, ইউএনবি বিশেষ সম্মাননা পুরষ্কার আবু সুফিয়ান জুয়েল, রাজনীতি বিভাগে মামুন হোসেন, দৈনিক কাজির বাজার ও বিশেষ সম্মাননা পুরষ্কার ফোকাস বাংলার কুদ্দুস আলম, জনমুখী সাংবাদিকতায় বিপিএসএর সরদার মোহাম্মদ রাফিউল ইসলাম এবং বিশেষ সম্মাননা পুরষ্কার রাফায়েত হক খান।

এবারে বর্ষসেরা আলোকচিত্র ২০২২ বিজয়ী হয়েছেন আব্দুল গনি, দৈনিক ইত্তেফাক এবং পেয়েছেন ১ লাখ টাকা। প্রতিটি বিভাগ থেকে একজন বিজয়ী ও একজন বিশেষ সম্মাননা পুরষ্কার বিজয়ী পেয়েছেন যথাক্রমে ৫০ হাজার টাকা ও ১০ হাজার টাকা। এছাড়া তাঁরা প্রত্যেকে পেয়েছেন সম্মাননা স্মারক এবং সনদ।

এই প্রদর্শনীতে স্থান পেয়েছে নির্বাচিত ৩১টি ছবি। সকলের জন্য উন্মুক্ত এই প্রদর্শনীটি চলবে আগামী ১৮ জুন ২০২৩, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। ভুয়া খবরের এই যুগেও গণমাধ্যমে মুদ্রিত আলোকচিত্র খবরের সবচেয়ে বিশ্বস্ত উৎস হিসেবে বেঁচে আছে।

একই সাথে প্রেস আলোকচিত্রীর পেশা পরিণত হয়েছে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশাগুলোর একটি। সামপ্রতিক সময়ে বাংলাদেশী আলোকচিত্রীরা বিশ্বব্যাপী সমাদৃত হয়েছেন। কিন্তু’ তাদের যৌথ প্রতিভার আনুষ্ঠানিক স্বীকৃতি কিংবা জাতির প্রতি তাদের অবদানের বিশেষ কোনো মূল্যায়ন আজ পর্যন্ত হয়নি।

সেই সকল সাহসী নারী ও পুরুষ, যারা সম্মুখ সারির যোদ্ধা হয়ে প্রতিদিন সংবাদ সংগ্রহ করে চলেছেন- তাঁদের কীর্তিগাঁথাকে উদযাপন করার লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মত ২০২১ সালের আলোকচিত্র নিয়ে ২০২২ সালে এই প্রতিযোগিতার আয়োজন করে দৃক। একই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মত এবছর জানুয়ারি মাসে আলোকচিত্র সাংবাদিকদের কাছ থেকে ২০২২ সালের ছবি আহ্বান করা হয়।

উল্লেখ গত বছরও বাংলাদেশ প্রেসফটো কনটেস্টে অংশ নিয়ে পুরস্কৃত হয়েছিলেন আলোকচিত্রী কুদ্দুস আলম।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020-2022 Daily Shadhin Barta