1. admin@dailyshadhinbarta.com : দৈনিক স্বাধীন বার্তা : দৈনিক স্বাধীন বার্তা
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঘুষ ও চাঁদাবাজি বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে, স্বরাষ্ট্রমন্ত্রী দিনাজপুরে ২১০ রাউন্ড গুলিসহ ১৭টি আগেন অস্ত্র জমা দেওয়া হয়েছে সকল কর্মস্থল থেকে ভারতীয় নাগরিকদের প্রত্যাহারের দাবি জবিতে শত, সাহসি ও যোগ্য ভিসি চান শিক্ষরা বাংলাদেশী ইলিশ না পেয়ে বিপাকে ভারতীয়রা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য রেজাউল করিম লক্ষ্মীপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সাড়ে ৪ কোটি টাকা প্রদান করে আশা আজ মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ পহেলা অক্টোবর মধ্যে গুচ্ছ’র ক্লাস শুরুর দাবি সরকার পতনের আন্দোলনে বিএনপির ৪২২ নিহত হয়েছে কাজীপাড়া ও মিরপুরের মেট্রো স্টেশন সেপ্টম্বরেই চালু হচ্ছে লোহাগাড়ায় পুকুরে পড়ে তৌছিপ নামের এক কিশোরের মৃত্যু হয়েছে লোহাগাড়াতেও যানজটে অতিষ্ট নগরবাসি সংবাদ প্রকাশের পর জগন্নাথে হলের দখল ছেড়েছে ছাত্রদল

নিরাপত্তার মধ্য দিয়ে ইউরেনিয়াম এর প্রথম চালান রুপপুরে পৌছেছে

মোঃ আশরাফুল ইসলাম (হিমেল) নাটোর জেলা প্রতিনিধিঃ
  • প্রকাশিতঃ শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

বহুল প্রতিক্ষীত রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করার লক্ষ্যে প্রথম ইউনিটে ব্যবহারের জন্য আনা হলো ফ্রেস নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়াম। গতোকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাসিয়া থেকে বিমান যোগে এই ফুয়েল আমদানি করা হয়।

সেখানে থেকে গতকাল শুক্রবার ভোর পাঁচটায় কঠোর নিরাপত্তায় সড়ক পথে বঙ্গবন্ধু সেতু হয়ে নাটোরের বড়াইগ্রাম,বনপাড়া হয়ে নেওয়া হয় রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে এ সময় ঢাকা থেকেই কঠোর নিরাপত্তা জোরদার করা হয়।

ঝুঁকিপূর্ণ ও বিষাক্ত ইউরেনিয়াম থাকায় সাধারণ জনগনের নিরাপত্তা বিবেচনা করেই এমন কঠোর নিরাপত্তা নেওয়া হয় বলে জানা গেছে।

হাইওয়ে সড়ক হতে একশো মিটার এর মধ্যে কোন ধরনের যানবাহন উঠতে দেওয়া হয়নি এবং সাস্থ ঝুঁকি এরাতেই কোন সাধারণ মানুষকেও সড়কে উঠতে দেওয়া হয়নি বলেও জানান বনপাড়া হাইওয়ে থানা পুলিশ।

তবে সাধারণ মানুষ এই ইউরেনিয়াম আমদানিতে সাধুবাদ জানায় এবং এটা দেখার জন্য সড়কের দুই ধারে একশো মিটার দূরে দাড়িয়ে অবস্থান করে উল্লাস প্রকাশ করে।

আগামি পাঁচ অক্টোবর এই জ্বালানি ইউরেনিয়াম আনুষ্ঠানিক ভাবে প্রকল্প কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে দুইটি ইউনিটে ২ হাজার চারশো মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা প্রকল্পের নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে।
আগামী বছর কতৃপক্ষ প্রথম গ্রীড থেকে বিদ্যুৎ সরবরাহ করার পরিকল্পনা নিশ্চিত করার লক্ষ্যেই এই ইউরেনিয়াম আমদানি প্রক্রিয়া কাজ হচ্ছে বলে জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020-2022 Daily Shadhin Barta